করোনকালের সীমিত হজে মিনায় অবস্থানের পর আজ বৃহস্পতিবার ফজরের পর থেকে আরাফা প্রাঙ্গণে যাওয়া শুরু করবেন হাজিরা। আরাফা প্রাঙ্গণে আজ সূর্যাস্ত পর্যন্ত অবস্থান করবেন তাঁরা। এ সময় তাঁরা বিভিন্ন ইবাদতে নিমগ্ন থাকবেন। আরাফায় অবস্থান হজের একটি ফরজ বিধান। 

আরাফায় অবস্থিত মসজিদে নামিরাহ থেকে হজের ভাষণ প্রদান করা হবে। এবার হজের ভাষণ প্রদান করবেন শাইখ আবদুল্লাহ বিন সুলাইমান আল মানিয়া। এবারের ভাষণটি বাংলাসহ দশটি ভাষায় অনূদিত করে সম্প্রচার করা হবে।

করোনা মহামারির কারণে এবারের হজে সীমিত করা হয়। সৌদি আরবের সংবাদ মাধ্যমের তথ্য মতে, এবারের হজে সৌদি আরবে অবস্থানরত ১৬০ টি দেশের নাগরিক অংশগ্রহণের সুযোগ পেয়েছে।

করোনা মহামারিরোধে কঠোর স্বাস্থ্যবিধি অনুসরণ করা হচ্ছে এবারের হজে। গতকালের পবত্রি কাবা তাওয়াফ সম্পন্ন করে মিনায় অবস্থান করেছেন হাজিরা। এ সময় হাজিদের কঠোর ভাবে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি অনুসরণ করতে দেখা যায়।

সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে তালাল শালহুব বলেছেন, আরাফা প্রাঙ্গণসহ হজের অন্যান্য স্থানগুলোতে গৃহীত সব পদক্ষেপের প্রস্তুতি সম্পন্ন। স্বাস্থ্যবিধি মেনে হাজিদের সব কাজ সম্পাদনের ব্যবস্থা নেওয়া হয়েছে। তিনি আরও বলেন, করোনা মহামারিরোধে হাজিদের যাতায়াতের জন্য বিশেষ গাড়ির ব্যবস্থা করা হয়েছে।

সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে ড. মুহাম্মাদ আবদুল আলি বলেন, আরাফা প্রাঙ্গণে হাজিদের চিকিৎসার সব ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। হজের স্থানগুলোতে ৬টি হাসপাতাল, দুই শ এম্বুলেন্স ও ৬২টি মাঠ পর্যায়ের চিকিৎসক দল কাজ করে যাচ্ছে।

সূত্র : আল আরাবিয়া