banner

সোহেল রানা, মালয়েশিয়া প্রতিনিধি।

আল-জাজিরার একটি তথ্যচিত্রে সাক্ষাৎকার দিয়ে বিপাকে পড়া নারায়ণগঞ্জের তরুণ রায়হান কবিরকে আজ (শুক্রবার) রাতেই মালয়েশিয়া থেকে দেশে পাঠানো হচ্ছে। দেশটির ইমিগ্রেশন প্রধান দাতুক খাইরুল জাইমি দাউদ এক বিবৃতিতে এ তথ্য জানান। ইমিগ্রেশন প্রধানের বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে দেশটির জনপ্রিয় পত্রিকা মেট্রোর অনলাইন ভার্সন।

ইমিগ্রেশন প্রধান বলেন, অভিবাসন বিভাগ আজ (শুক্রবার) রাত ৯টায় নিজ দেশে ফেরত পাঠানোর উদ্দেশ্যে রায়হানকে কুয়ালালামপুর বিমানবন্দরে নিয়ে যাবে।

ধারণা করা হচ্ছে, স্থানীয় সময় রাত ১১টার দিকে মালয়েশিয়া এয়ারলাইন্সের একটি ফ্লাইটে তাকে ঢাকায় পাঠানো হবে।

এর আগে রায়হানের বিরুদ্ধে মালয়েশিয়ার অভিবাসন বিভাগ নতুন করে কোন অভিযোগ দায়ের না করায় খুব শিগগিরই তাকে দেশে পাঠানো হবে বলে জানান তার আইনজীবী সুমিথা সানথিন্নি ও সেলভারাজা। আটকের পর ১৪ দিনের ডিটেনশন ক্যাম্প শেষে ১৩ দিনের রিমান্ড নেয় ইমিগ্রেশন। গেলো ১৯ আগস্ট রিমান্ড শেষ হলে কোভিড-১৯ পরীক্ষা ও বিমানের টিকিট মিললেই রায়হানকে তার নিজ দেশে পাঠানো হবে বলে জানান রায়হানের জন্য নিযুক্ত এ দুই আইনজীবী।

উল্লেখ্য, আল-জাজিরার ওই প্রামাণ্য প্রতিবেদনে মহামারি চলাকালে অভিবাসীদের আটক ও জেলে পাঠানোর মাধ্যমে মালয়েশিয়া সরকার বৈষম্যমূলক আচরণ করছে বলে বক্তব্য দেন রায়হান কবির। এই ঘটনায় ক্ষুব্ধ হয়ে মালয়েশিয়ার পুলিশ তার বিরুদ্ধে সমন জারি করে। ২৪ জুলাই তাকে গ্রেপ্তার করা হয়।

banner