মো: মহি উদ্দিন, ফেনী

বাংলাদেশে সব জায়গায় দূরপাল্লার বাস বন্ধ থাকায় বিকল্প পরিবহন হিসেবে চলছে ফিকাপ- প্রাভেটকার – নোয়াহ্- হাইচ্। তেমনে প্রতিদিন আসা যাওয়া করে ঢাকা চট্রোগ্রাম রোড়ে এসব যানবাহন। আর এসব যানবাহনে সিট যা আছে তার চাইতে অধিক যাএী উঠানো হয়। এতে শেষ নয়। প্রতিটি যাএীকে গুনতে হয় অধিক পরিমান টাকা।

যেমন, ঢাকা- ফেনীর বাস বাড়া ২৭০টাকা সে যায়গায় এসব পরিবহনে ১০০০থেকে ২০০০ টাকা পযর্ন্ত নেয়া হচ্ছে। প্রতিটা গাড়ির পিছনে কাজ করে থাকে দালাল। আর দালালদের সাথে দর কষাকষি করে উঠতে হয় গাড়িতে। গড়ির চালককে জিগ্যেস করে জানা যায় এসব দালাল প্রসাশনকে টাকা দিয়ে মেনেজ করেন গাড়ি চলাচলের জন্যে। টাকা খেয়ে তাই এসব গাড়ি চলাচলে বাধা দেয়না।

তাই প্রতিটা যাএীকে অনেক বেশী পরিমান গাড়ি বাড়া গুনতে হচ্ছে। তাই যাএীদের দাবি প্রথম লকডাউনের মত দুই সিটে একজন যাএী নিয়ে বাস চলাচল করুক। এতে করে যাএী হয়রানী ও অতিরিক্ত টাকা খরচ থেকে য়াএীরা কিছুটা হলেও রেহাই পাবে। ফেনীর সকল ভুক্তবুগি যাএীদের দাবি স্বাস্থ্য ব্যধি মেনে দূর পাল্লার গাড়ি গুলো আগের মত কেরে চালু হোক। এতে করে অতিরিক্ত টাকা আর অনেক কষ্ট থেকে মানুষ রেহাই পাবে বলে জানান ফেনীর যাএী সাধারণ।