নিজস্ব প্রতিবেদক

প্রশিক্ষিত যুব,উন্নত দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এই স্লোগানকে ধারণ করে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় আয়োজিত দেশব্যাপী বিভিন্ন কর্মসূচির মাধ্যমে পালিত হচ্ছে জাতীয় যুব দিবস-২০২২।

দিবসটি উদযাপন উপলক্ষে যুব উন্নয়ন অধিদপ্তর, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের আয়োজনে রাজধানীর শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে আজ বুধবার ২ নভেম্বর বিকেলে সপ্তাহব্যাপী এক যুবমেলার উদ্বোধন করা হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে যুব উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক মোঃ আজহারুল ইসলাম খানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। বিশেষ অতিথি হিসেবে ছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সচিব মেজবাহ উদ্দিনসহ
মন্ত্রণালয় এবং অধিদপ্তরের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন,
দেশের জনসংখ্যার এক তৃতীয়াংশ যুব সমাজ। যেকোনো দেশের সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ও অর্থনৈতিক উন্নয়নের পেছনে কাজ করে যুবদের অদম্য ‌‌‌কর্মস্পৃহা, শক্তি, প্রতিভা আর হার না মানার মানসিকতা। বাংলাদেশও তার ব্যতিক্রম নয়। যুব সমাজকে কিভাবে সমৃদ্ধ আগামীর বাংলাদেশ গড়তে কাজে লাগানো যায়, তার জন্য আধুনিক প্রযুক্তি জ্ঞান সম্পন্ন, বাস্তবিক ও কারিগরি দক্ষতা সম্পন্ন আত্মকর্মী তৈরিতে শেখ হাসিনার নেতৃত্বে কাজ করে যাচ্ছে।দেশের যে কোনো সংকট মোকাবেলায় যুবকদের ভুমিকা অপরিসীম।

তিনি বলেন,নিজ উদ্যোগে আত্মকর্মসংস্থান তৈরি করেলে একদিকে বেকারত্ব সমস্যা কমিয়ে আসবে এবং অন্যদিকে যুবকরা স্বাবলম্বী হবে। এই যুব মেলার মধ্য দিয়ে দেশে কর্মসংস্থান তৈরীতে যুবকরা আগ্রহী হবে বলবও আশা প্রকাশ করেন।

বিশেষ অতিথির বক্তব্যে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল বলেন, বেকার যুবদের উদ্বুদ্ধকরণ, প্রশিক্ষণ প্রদান ও প্রশিক্ষণোত্তর আত্মকর্মসংস্থান প্রকল্প গ্রহণের মাধ্যমে স্বাবলম্বী করে তোলা, যুব ঋণ প্রদান ও দারিদ্র্য বিমোচনে নিরলস কাজ করছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়াধীন যুব উন্নয়ন অধিদপ্তর।

তিনি জানান, মুজিব বর্ষে দেশের যুবরা যাতে বেকার না থাকে সে জন্য চারটি ব্যাংকের মাধ্যমে ৮৩ হাজার যুবকের মধ্যে ১ হাজার ৩৪৪ কোটি টাকার বঙ্গবন্ধু যুব ঋণ বিতরণ করেছে বর্তমান সরকার। এর ধারাবাহিকতাও বজায় থাকবে।

যুব সমাজের উন্নয়নে তার মন্ত্রণালয়ের বিভিন্ন কর্মসূচির বর্ণনা দিয়ে মন্ত্রী বলেন, যুব প্রশিক্ষণকে জনগণের দৌড়গোড়ায় পৌঁছে দিতে আমরা দেশের প্রতিটি উপজেলায় যুব প্রশিক্ষণ ও বিনোদন কেন্দ্র নির্মাণের উদ্যোগ নিয়েছি। অচিরেই এ প্রকল্পের কাজ শুরু হবে।

এবারের যুব মেলাতে ১০৯টি স্টল অংশগ্রহণ করেছে। যেখানে যু্ব উন্নয়ন অধিদপ্তর থেকে প্রশিক্ষণ গ্রহণের মাধ্যমে সফল আত্মকর্মীদের বিভিন্ন উদ্ভাবন ও পণ্য প্রদর্শন করা হচ্ছে।