বৃষ্টিতে সচিবালয়ে জলাবদ্ধতা

দুপুরে শুরু হওয়া বৃষ্টিতে জলাবদ্ধতায় মুখ থুবড়ে পড়ে প্রশাসনের প্রাণকেন্দ্র সচিবালয়। রোববার (২৯ সেপ্টেম্বর) দুপুর আড়াইটার দিকে শুরু হওয়া মুষলধারের বৃষ্টি টানা এক ঘণ্টারও বেশি সময় ধরে চলে। এরপর একটু কমলেও থেমে থেমে চলে আশ্বিনের বৃষ্টি।

বৃষ্টিতে সচিবালয়ের অধিকাংশ স্থানই পানিতে তলিয়ে যায়। বৃষ্টির কারণে চলাচলের ক্ষেত্রে বিপাকে পড়েন সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীরা। সচিবালয়ে ৬ ও ৭ নম্বর ভবনের মাঝামাঝি স্থান, ৪ নম্বর ভবনের চারপাশ, ৩ নম্বর ভবনের পূর্বপাশে সচিবালয়ের মূল রাস্তাসহ বিভিন্ন স্থান পানিতে তলিয়ে যায়।

dhaka-4.jpg

সচিবালয়ে বিভিন্ন পয়েন্টে পানি জমে যাওয়ায় চলাচলের ক্ষেত্রে সচিবালয় কর্মকর্তা-কর্মচারীরা দুর্ভোগে পড়েন। অনেকেই বাধ্য হয়ে প্যান্ট গুটিয়ে, জুতা ভিজিয়ে আধভেজা হয়ে চলাচল করেন। নারী কর্মচারীরা দুর্ভোগে পড়েন সবেচেয়ে বেশি। পানির কারণে কেউ কেউ পথ ঘুরে ভবনগুলোর সংযোগ সেতু দিয়ে আসা-যাওয়া করেন।

অফিস শেষে বাড়ি ফিরতে অনেককেই বাধ্য হয়ে পানি দিয়ে সাচিবালয় ছাড়তে দেখা যায়। ৬ নম্বর ভবনের কর্মচারী শফিকুল ইসলাম বাসায় ফেরার জন্য লিফট থেকে নেমে দাঁড়িয়ে ছিলেন। তিনি বলেন, ‘এখন পানিতে নামা ছাড়া উপায় নেই। বৃষ্টি এ লেই ৬ নম্বর বিল্ডিংয়ের সামনের রাস্তা ডুবে যায়। স্যাররা তো গাড়িতে আসা-যাওয়া করেন, ঝামেলায় পড়ি আমরা।’

dhaka-4.jpg

৬ নম্বর ভবন ছাড়াও ক্লিনিক ভবনের পেছনের রাস্তায় প্রায় হাঁটু পানি। ওপর থেকে দেখলে মনে হয় সচিবালয়ে পার্ক করা গাড়িগুলো পানিতে ভাসছে।

এদিকে আবহাওয়া অধিদফতরের তথ্যানুযায়ী, মৌসুমিবায়ু সক্রিয় থাকায় ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে মাঝারি ধরনের ভারী থেকে ভারী বৃষ্টি হচ্ছে। এছাড়া দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।