মাত্র ৪৫ মিলিমিটার বৃষ্টিতেই তলিয়ে গেছে রাজধানী ঢাকার অনেক সড়ক। ফলে যান চলাচল ব্যাহত হয়ে ভোগান্তিতে পড়েছেন নগরবাসী।

মঙ্গলবার (১ অক্টোবর) দুপুর ১২টা থেকে বিকেল ৩টা পর্যন্ত তিন ঘণ্টায় মাত্র ৪৫ মিলিমিটার বৃষ্টি হয় রাজধানীতে। এতে প্রশাসনিক কর্মকাণ্ডের প্রাণকেন্দ্র সচিবালয় থেকে শুরু করে বিভিন্ন এলাকার প্রধান প্রধান সড়কে ব্যাপক জলাবদ্ধতার সৃষ্টি হয়। পানির নিচে প্রাইভেট কার, মোটরসাইকেল ও সিএনজিচালিত অটোরিকশাসহ বিভিন্ন যানবাহন প্রায় ডুবুডুবু অবস্থা।

dhaka1

মুষলধারে বৃষ্টির কারণে স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষকে কাকভেজা হয়ে বাসায় ফিরতে দেখা গেছে। এছাড়া রাস্তাঘাটে দেখা যায় যানবাহন সংকট। যানবাহনের চালককে নির্ধারিত ভাড়ার চেয়ে অতিরিক্ত নিতে দেখা যায়। অনেকেই গন্তব্যে পৌঁছতে ইচ্ছার বিরুদ্ধে হলেও অতিরিক্ত ভাড়া দিয়ে গন্তব্যে পৌঁছান।

আবহাওয়া অধিদফতরের কর্তব্যরত এক কর্মকর্তা জানান, মঙ্গলবার দুপুর ১২টা থেকে বিকেল ৩টা পর্যন্ত রাজধানী ঢাকায় ৪৫ মিলিমিটার ও পরবর্তী তিন ঘণ্টা অর্থাৎ বিকেল ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত মাত্র এক মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

dhaka

সরেজমিন রাজধানীর বিভিন্ন সড়ক ঘুরে দেখা গেছে, বিকেল ৩টায় বৃষ্টি থেমে গেলেও সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত বিভিন্ন সড়কে জলাবদ্ধতা রয়ে গেছে। তিন ঘণ্টার বৃষ্টিতে রাজধানীর বিভিন্ন সড়ক ডুবে যাওয়ায় সাধারণ মানুষ দুই সিটি কর্পোরেশন রাস্তার নানামুখী কার্যক্রমে জড়িত বিভিন্ন প্রতিষ্ঠানের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছেন।

নাম প্রকাশ না করার শর্তে অনেকেই বলেন, সরকারের মুখে উন্নয়নের খৈ ফোটে। বড় বড় মন্ত্রীরা কথায় কথায় রাজধানী ঢাকাকে সিঙ্গাপুর, লন্ডন, যুক্তরাষ্ট্রের সঙ্গে তুলনা করেন। অথচ মাত্র কয়েক ঘণ্টার বৃষ্টিতে রাজধানীতে বন্যার অবস্থা তৈরি হয়েছে। এসব দেখার যেন কেউ নেই, কেবলই কথার ফুলঝুরি।

dhaka1

সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের বিভিন্ন জায়গায় এবং ঢাকা, রংপুর ও রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

dhaka1

সন্ধ্যা ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৮৮ শতাংশ। পরবর্তী ৪৮ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয় বিদ্যমান অবস্থার সামান্য পরিবর্তন হতে পারে। আজ সিলেটে সর্বোচ্চ ১২০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়।

আগামীকাল সূর্যোদয় ৫টা ৪৫ মিনিটেও সূর্যাস্ত ৫টা ৫০ মিনিট।