প্রকাশিত একটি ভিডিও’তে দেখা যায়, তেহরানের আমির কবির বিশ্ববিদ্যালয়ের সামনে শতশত বিক্ষুব্ধ জনতা, ‘কমান্ডার-ইন-চিফ (খামেনি) পদত্যাগ করুন..পদত্যাগ করুন।’ বলে চিৎকার করছে

ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খামেনির পদত্যাগ দাবি করেছে ইরানি বিক্ষোভকারীরা। শনিবার (১১ জানুয়ারি) স্থানীয় সময় সন্ধ্যার দিকে দেশটির রাজধানী তেহরানের আমির কবির ইউনিভার্সিটির সামনে জমায়েত হওয়া কয়েকশ’ বিক্ষোভকারী শিক্ষার্থী এই দাবি জানায়।

গত বুধবার (৮ জানুয়ারি) ভোরে তেহরানের ইমাম খোমেনি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উড্ডয়নের ছয় মিনিট পর ইউক্রেইন এয়ারলাইন্সের বিমানটি বিধ্বস্ত হয়। এতে আরোহী ১৭৬ জনের সবাই নিহত হন। প্রথমে যান্ত্রিক সমস্যার কারণে উড়োজাহাজটি বিধ্বস্ত হয়েছে বলে দাবি করে ইরান। তবে বিমানটি ইরানের ছোঁড়া ক্ষেপণাস্ত্রের আঘাতে বিধ্বস্ত হয়েছে বলে অভিযোগ করে যুক্তরাষ্ট্র। তখন ইরানের কর্মকর্তারা তা “ডাহা মিথ্যা” বলে উড়িয়ে দিয়ে বলেছিলেন, যান্ত্রিক ত্রুটিতেই দুর্ঘটনায় পড়ে ওই বিমান।

এর তিনদিন পর শনিবার “ভুল করে” বিমানটি ভূপাতিতের কথা স্বীকার করে “গভীরদুঃখ” প্রকাশ করে ইরানি কর্তৃপক্ষ। এরপরই বিক্ষোভে ফেটে পড়ে গোটা দেশ।

বিক্ষোভ থেকে দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খামেনির পদত্যাগ দাবি করা হয়। সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত একটি ভিডিও’তে দেখা যায়, তেহরানের আমির কবির বিশ্ববিদ্যালয়ের সামনে শতশত বিক্ষুব্ধ জনতা, “কমান্ডার-ইন-চিফ (খামেনি) পদত্যাগ করুন..পদত্যাগ করুন।” বলে চিৎকার করছে।