ঢাকার দুটি সিটি করপোরেশন নির্বাচনে প্রভাব বিস্তার ও সহিংসতা সৃষ্টি করতে সীমান্তবর্তী এলাকা থেকে ঢাকায় আনা হচ্ছে অবৈধ অস্ত্র। তবে এ ব্যাপারে পুলিশ সতর্ক রয়েছে বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা বিভাগের (ডিবি) অতিরিক্ত কমিশনার আব্দুল বাতেন। 

গতকাল রবিবার দুপুরে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। 

সংবাদ সম্মেলনে জানানো হয়, সিটি করপোরেশন নির্বাচন প্রভাবমুক্ত করতে এরই মধ্যে সন্ত্রাসীদের গ্রেপ্তার অভিযান শুরু হয়েছে। এর অংশ হিসেবে গত শনিবার রাতে পুরান ঢাকার লালবাগের শেখ সাহেব বাজার রোড থেকে আশিকুর রহমান (৩০) নামে এক দূর্বৃত্তকে গ্রেপ্তার করেছে ডিবি দক্ষিণ বিভাগ। এ সময় তাঁর কাছ থেকে তিন রাউন্ড গুলিসহ একটি দেশি পিস্তল, চার রাউন্ড গুলিসহ একটি বিদেশি পিস্তল উদ্ধার করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেপ্তার আশিকের দেওয়া তথ্যের বরাত দিয়ে পুলিশ কর্মকর্তা আব্দুল বাতেন বলেন, ‘অস্ত্রগুলো আসন্ন সিটি করপোরেশন নির্বাচন উপলক্ষে এলাকায় প্রভাব বিস্তার ও সহিসংতা সৃষ্টির জন্য বেনাপোল সীমান্ত এলাকা থেকে আনা হয়েছিল। তার উদ্দেশ্য ছিল অস্ত্রগুলো নির্বাচনকেন্দ্রিক লোকের কাছে বিক্রি করা। তবে ঢাকায় আসার সঙ্গে সঙ্গে আমরা তাঁকে গ্রেপ্তার করেছি।’ 

আশিকুর রহমানকে গ্রেপ্তারে অভিযান পরিচালনাকারী  গোয়েন্দা দক্ষিণ বিভাগের অতিরিক্ত উপপুলিশ কমিশনার সাইফুর রহমান আজাদ বলেন, গ্রেপ্তার আশিকুর যশোর জেলার বেনাপোল সীমান্তবর্তী এলাকা থেকে অস্ত্রগুলো সংগ্রহ করে বিক্রির জন্য ঢাকায় নিয়ে আসেন। 

তথ্যের ভিত্তিতে লালবাগ এলাকায় অভিযান চালিয়ে অস্ত্রসহ তাঁকে গ্রেপ্তার করা হয়। তাঁর বিরুদ্ধে দেশের বিভিন্ন থানায় অস্ত্র, দ্রুত বিচার, মাদকদ্রব্য, নারী ও শিশু নির্যাতন দমন আইনে একাধিক মামলা রয়েছে। লালবাগ থানায় একটি নিয়মিত মামলা রুজু করা হয়েছে। তাঁকে রিমান্ডে এনে আরো জিজ্ঞাসাবাদ করা হবে।