করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ মোকাবেলা করতে চলমান লকডাউন ধীরে ধীরে শিথিল হচ্ছে। এরই মধ্যে আগামি রবিবার থেকে দোকান-পাট খোলার নির্দেশনা দিয়েছে সরকার। মানুষের জীবন-জীবিকার কথা বিবেচনা করে আজ শুক্রবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়েছে। এদিকে, লকডাউন শিথিলের আভাস পেয়েও আবার ঢাকামুখী হচ্ছে মানুষ।

বাংলাবাজার-শিমুলিয়া রুট হয়ে ঢাকামুখী যাত্রীদের উপচে পড়া ভিড় দেখা গেছে। সকাল থেকে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভিড় বৃদ্ধি পেতে থাকে। অনেক ক্ষেত্রে ফেরিতে যাত্রীর চাপে জরুরি যানবাহন পারাপারও ব্যাহত হচ্ছে। মাত্র ৫টি ফেরি দিয়ে পারাপার করা হচ্ছে জরুরিসেবা ও পণ্যবাহী গাড়ি। এছাড়া বন্ধ রয়েছে লঞ্চ।

এদিকে লঞ্চ বন্ধ থাকলেও প্রশাসনের নিষেধাজ্ঞা অমান্য করে স্পিড বোট ও ট্রলারে পারাপার হচ্ছে। ইজিবাইক, সিএনজি, মোটরসাইকেলে ফেরিঘাটে আসছে মানুষ। বরিশাল থেকে ৫০০-৬০০ টাকা, গোপালগঞ্জ থেকে ৫০০ টাকা, খুলনা ৭০০, মাদারীপুর থেকে ২০০ টাকা এবং বাগেরহাট থেকে ৬৫০ টাকা ভাড়া আদায় করছে ওই সকল গাড়িচালকরা।

বিআইডব্লিউটিসি কাঠালবাড়ি ঘাট ম্যানেজার মো. সালাহউদ্দিন বলেন, ঢাকামুখী যাত্রীদের ভিড় রয়েছে। অন্য নৌযান বন্ধ থাকায় ফেরিতে যাত্রীদের চাপ বেশি। আমরা সাধ্যমত যাত্রী ও যানবাহন পারাপার করছি।