খন্দকার মোতাব্বির আহমেদ (জনি) কুমিল্লা প্রতিনিধি:

অবশেষে হাইকোর্টের নির্দেশের পর বহুল আলোচিত নিমসার জনাব আলী কলেজ গেইট সংলগ্ন অনুমোদনহীন বাজারের অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান পরিচালিত হয়েছে । এসময় স্থানীয় প্রশাসন ও ম্যাজিষ্ট্রেটের উপস্থিততে কলেজ গেইট ও সীমানা প্রাচীরের সাথে লাগোয়া অর্ধশত পাইকারী আড়ৎ ও দোকাঘর ভেঙ্গে গুড়িয়ে দিয়ে সেখানে বিভিন্ন গাছ লাগিয়ে দেয়া হয়। জানা যায়, সুপ্রীমকোর্ট অব বাংলাদেশ, হাইকোর্ট ডিভিশন, ঢাকা এর রিট পিটিশন নং ১২৭৩৮/২০১৯- ৫ এর পাতায়
এর আদেশের আলোকে নিমসার জুনাব আলী কলেজ গেইট সংলগ্ন কুমিল্লার বুড়িচং থানাধীন ঢাকা চট্টগ্রাম মহাসড়ক সংলগ্ন বিএস দাগ নং-১৩৩, খতিয়ান নং-৩ মোকাম মৌজা, জেএল নং-২৬ এ ৩৮০ ফিট দৈর্ঘ্য এবং ৫২ফিট প্রস্থের উপর স্থাপিত অনুমোদনহীন হাট বাজার ও স্থাপনা উচ্ছেদের জন্য উল্লেখিত রিট পিটিশনটি দায়ের করা হয়। মহামান্য সুপ্রীমকোর্ট অব বাংলাদেশ, হাইকোর্ট ডিভিশন, আদেশ প্রাপ্তির ৩০ দিনের মধ্যে বিধি সম্মতভাবে উচ্ছেদের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য উপজেলা নির্বাহী অফিসার বুড়িচং কে নির্দেশনা প্রদান করেন।


বুড়িচং উপজেলার নির্বাহী অফিসার ইমরুল হাসান জানান, মহামান্য হাইকোর্টের রীট পিটিশন নং ১২৭৩৮/২০১৯ এর রায়ের প্রেক্ষিতে নিমসার জুনাব আলী কলেজ সংলগ্ন জে এল নং ২৬ মৌজা -মোকাম, ০৩খতিয়ানে ১৩৩ নং দাগে সড়ক ও জনপদ অধিদপ্তরের ভুমিতে অবৈধ দোকানঘর ও স্থাপনা উচ্ছেদের নোটিশে এ উচ্ছেদ কার্যক্রম পরিচালনা করি।

বিগত সময়ে এই স্থানটিতে বাজার থাকার কারনে শিক্ষার্থীরা চলাচলে ব্যপক সমস্যার সম্মুখীন হতে হয়েছিলো।এছাড়া মেয়েদের চলাচলের পথে ইভটিজিং এর শিকার হতে হয়েছে বলে জানা যায়।


উচ্ছেদ অভিযান হওয়ার কারনে কলেজের শিক্ষক/শিক্ষার্থীদের মাঝে স্বস্তি এসে বলে জানান কলেজর অধ্যক্ষ মোহাম্মদ মামুন মিয়া মজুমদার।

আগে একবার আংশিক উচ্ছেদের পর অভিযান বন্ধ ছিলো এবং পরবর্তীতে আবারো অবৈধ স্থাপনা গড়ে উঠে এবার কি ব্যবস্থা নেবেন এমন প্রশ্নের নির্বাহী অফিসার ইমরুল হাসান জানান, এবার আমরা অবৈধ স্থাপনা যেন না গড়ে উঠে সে জন্য উপজেলা প্রশাসন ফলোআপ করবে।
উচ্ছেদ অভিযানের পরে উদ্ধার করা জমিতে বৃক্ষ রোপণ করে কলেজ কর্তৃপক্ষ।

উচ্ছেদ অভিযানে উপস্থিত ছিলেন বুড়িচং উপজেলার সহকারী কমিশনার( ভুমি) তাহমিদা আক্তার, সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী ড.মোঃ আহাদ উল্লাহ, জাফরুল্লাহ হায়দার, উপজেলা ভাইস চেয়ারম্যান গোলাম ফারুক, বুড়িচং থানার অফিসার ইনচার্জ আকুল চন্দ্র বিশ্বাস, স্থানীয় ইউপি চেয়ারম্যান মোঃ ফজলুল হক মুন্সী সহ বাজার কমিটির নেতৃবৃন্দ, সড়ক, থানা ও উপজেলা প্রশাসনের অন্যান্যরা।